রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে ৪ (চার) বছর মেয়াদী স্নাতক (সম্মান)/ স্নাতক (ইঞ্জিনিয়ারিং) ১ম বর্ষে ভর্তির জন্য যােগ্যতাসম্পন্ন শিক্ষার্থীরা আগামী ৫ ডিসেম্বর হতে অনলাইনে (www.rmstu.edu.bd) আবেদন করতে পারবে।
Rangamati Science & Technology University

আবেদনের সময় ও আবেদন ফিঃ

ক) অনলাইনে আবেদনের সময়সীমা ০৫-১২-২০২১ খ্রি, দুপুর ১২.০০ টা হতে ২০-১২-২০২১ খ্রি. দিবাগত রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত। 

খ) আবেদন ফি ৬৫০/– (ছয়শত পঞ্চাশ) টাকা।

গ) বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে পৃথকভাবে আবেদন এবং পৃথকভাবে আবেদন ফি বাবদ ৬৫০/- (ছয়শত পঞ্চাশ) টাকা প্রদান করতে হবে।

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

১। আবেদনের যােগ্যতা: GST (General, Science and Technology) গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষ সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। 

২। অনুষদ, বিভাগ ভিত্তিক আসন সংখ্যা এবং আবেদনের অত্যাবশ্যকীয় শর্তাবলীঃ

ক্র: নংঅনুষদবিভাগ ও আসন সংখ্যাঅত্যাবশ্যকীয় শর্তাবলী
ইঞ্জিনিয়ারিং এন্ড  টেকনােলজি
কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (৫০)GST- A ইউনিটে ভর্তি পরীক্ষাতে গণিত বিষয়ে অবশ্যই উত্তর করতে হবে এবং GST তে গণিত বিষয়ের প্রাপ্ত নম্বরকে ভর্তির জন্য অগ্রাধিকার দেয়া হবে। 
বায়ােলজিক্যাল সায়েন্সফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স (২৫)GST A ইউনিটে ভর্তি পরীক্ষাতে জীববিজ্ঞান বিষয়ে অবশ্যই উত্তর করতে হবে  এবং GST তে জীববিজ্ঞান বিষয়ের প্রাপ্ত নম্বরকে ভর্তির জন্য অগ্রাধিকার দেয়া হবে।
ফিশারিজ এন্ড মেরিন মেরিন রিসাের্সেস টেকনােলজি ফিশারিজ এন্ড মেরিন মেরিন রিসাের্সেস টেকনােলজি (২৫)GST- A ইউনিটে ভর্তি পরীক্ষাতে জীববিজ্ঞান বিষয়ে অবশ্যই উত্তর করতে হবে
এবং GST তে জীববিজ্ঞান বিষয়ের প্রাপ্ত নম্বরকে ভর্তির জন্য অগ্রাধিকার দেয়া  হবে।
বিজনেস স্টাডিজম্যানেজমেন্ট (৫০)
ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট (২৫)
GST- C ইউনিটে পরীক্ষা দিয়ে c-ইউনিটভুক্ত বিভাগসমূহে ভর্তির ক্ষেত্রে বিভাগভিত্তিক কোন শর্ত নেই। GST তে ইংরেজি বিষয়ের প্রাপ্ত নম্বরকে ভর্তির জন্য  অগ্রাধিকার দেয়া হবে।
মোট=অনুষদ ৪ টিআসন সংখ্যা ১৭৫ টি

৩| বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে আবেদনের অত্যাবশ্যকীয় শর্তাবলী এবং আসন বন্টনঃ

ক্র: নংঅনুষদবিভাগঅত্যাবশ্যকীয় শর্তাবলী।
বিজনেস স্টাডিজম্যানেজমেন্ট⇨ GST-A ইউনিট হতে যেসকল শিক্ষার্থী রাবিপ্রবি’র বিজনেস স্টাডিজ অনুষদে (ম্যানেজমেন্ট এবং ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ) আবেদন করতে ইচ্ছুক সেসকল শিক্ষার্থীদের অবশ্যই GST-A ইউনিটে ভর্তি পরীক্ষায় গণিত বিষয়ে উত্তর করতে হবে  এবং গণিতে প্রাপ্ত নম্বরকে ভর্তির জন্য অগ্রাধিকার দেয়া হবে।
⇨ GST-B ইউনিট হতে রাবিপ্রবি’র বিজনেস স্টাডিজ অনুষদে আবেদনের জন্য এইচ.এস.সি. বা সমমান পরীক্ষায় অর্থনীতি/পরিসংখ্যান বিষয় থাকতে হবে।
বিজনেস স্টাডিজ ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট ⇨ GST-A ইউনিট হতে যেসকল শিক্ষার্থী রাবিপ্রবি’র বিজনেস স্টাডিজ অনুষদে (ম্যানেজমেন্ট এবং ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ) আবেদন করতে ইচ্ছুক সেসকল শিক্ষার্থীদের অবশ্যই GST-A ইউনিটে ভর্তি পরীক্ষায় গণিত বিষয়ে উত্তর করতে হবে  এবং গণিতে প্রাপ্ত নম্বরকে ভর্তির জন্য অগ্রাধিকার দেয়া হবে।
⇨ GST-B ইউনিট হতে রাবিপ্রবি’র বিজনেস স্টাডিজ অনুষদে আবেদনের জন্য এইচ.এস.সি. বা সমমান পরীক্ষায় অর্থনীতি/পরিসংখ্যান বিষয় থাকতে হবে।

বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে আসন বন্টণ- GST- C ইউনিট হতে বিজনেস স্টাডিজ অনুষদে ভর্তির জন্য ৮০%, GST- A ইউনিট হতে বিজনেস স্টাডিজ অনুষদে ভর্তির জন্য ১৩% এবং GST- B ইউনিট হতে বিজনেস স্টাডিজ অনুষদে ভর্তির জন্য ৭% আসন সংরক্ষিত থাকবে। উল্লেখ্য, GST- A ও B ইউনিট থেকে যােগ্য শিক্ষার্থী পাওয়া না গেলে GST- C ইউনিট হতে সে আসন পূরণ করা হবে।

৪। উপরােক্ত আসনের মধ্যে কোটায় ভর্তির ক্ষেত্রে মুক্তিযােদ্ধা কোটা (FFQ), ক্ষুদ্র নৃ-গােষ্ঠী কোটা (EMQ), পার্বত্য কোটা (NTQ), পােষ্য কোটা (WAQ) এবং  প্রতিবন্ধী কোটা (PCQ) অর্ন্তভুক্ত থাকবে। সংশ্লিষ্ট কোটায় নির্ধারিত আসন খালি থাকলে পুনরায় মেধা তালিকার ভিত্তিতে ক্ষুদ্র নৃ-গােষ্ঠী (EMQ)/পার্বত্য কোটা(NTQ)/ পােষ্য কোটা (WAQ) এবং প্রতিবন্ধী কোটায় (PCQ) শিক্ষার্থী ভর্তি করা হবে।

৫। আবেদনের পদ্ধতি:

ক) আবেদনের জন্য শিক্ষার্থীদের www.admission.rmstu.edu.bd পাের্টালে লগইন করতে হবে।

খ) আবেদন ফরম পূরণ করার সময় মােবাইল ফোন নম্বর ও পাসওয়ার্ড প্রদান করতে হবে, যা পরবর্তীতে ব্যবহারের জন্য সংরক্ষণ করতে হবে।

গ) একটি মােবাইল ফোন নম্বর দিয়ে কেবল একজন শিক্ষার্থীই আবেদন করতে পারবেন। এই মােবাইল ফোন নম্বরে পরবর্তীতে শিক্ষার্থীর সাথে যােগাযােগ | করা হবে, তাই শিক্ষার্থীদের নিজের অথবা অভিভাবকের মােবাইল নম্বর ব্যবহার করার পরামর্শ প্রদান করা হল। 

ঘ) ভর্তির আবেদন প্রক্রিয়া, ফি প্রদান ও ভর্তি সংক্রান্ত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.admission.rmstu.edu.bd/www.rmstu.edu.bd থেকে জানা যাবে।

ঙ) আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর শিক্ষার্থীদের মেধা তালিকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.rmstu.edu.bd) যথাসময়ে প্রকাশ করা হবে।

৬। ভর্তির আবেদন সংক্রান্ত কোন তথ্য মিথ্যা, ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে আবেদনটি সরাসরি বাতিল বলে গণ্য হবে। ভর্তির পরে আবেদনপত্রে কোন ভুল/মিথ্যা তথ্য ধরা পড়লেও ভর্তিকৃত ছাত্র-ছাত্রীর ভর্তি বাতিল হবে ও মিথ্যা তথ্য প্রদানের বিষয় প্রমাণিত হলে সংশ্লিষ্ট শিক্ষার্থীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *