Search
Close this search box.

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তি শুরু ৯ ডিসেম্বর

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়

বিজ্ঞপ্তি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রাথমিকভাবে নির্বাচিত এবং অপেক্ষমান প্রার্থীদের তালিকা বুয়েটের ওয়েবসাইট এবং নোটিশ বোর্ডে প্রকাশ করা হয়েছে। মেধাতালিকা ও পছন্দক্রম অনুসারে প্রার্থীদের বিভাগ বন্টনও ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। পরিচ্ছেদ -০১ এ প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের এবং পরিচ্ছেদ -০২ এ অপেক্ষমান প্রার্থীদের করণীয় বিষয়সমূহ উল্লেখ করা হয়েছে।

পরিচ্ছেদ – ০১: প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের জন্য প্রযোজ্য

প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীগণকে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য নিম্নলিখিত ধাপসমূহ অনুসরণ করতে হবেঃ

প্রথম ধাপঃ স্বাস্থ্য পরীক্ষা

দ্বিতীয় ধাপঃ ভর্তি ফি প্রদান

তৃতীয় ধাপঃ মূল সনদ, স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট এবং ভর্তি ফি এর রশিদ জমা প্রদান সাপেক্ষে ভর্তি নিশ্চিতকরণ

ধাপসমূহ নিম্নে বিস্তারিত বর্ণণা করা হয়েছে।

প্রথম ধাপ: স্বাস্থ্য পরীক্ষা

ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত তালিকাভুক্ত প্রার্থীদের বুয়েটের ওয়েবসাইটে প্রদত্ত ‘Medical Screening Form for Admission’ এর pdf ফাইলটি প্রিন্ট করার পর হাতে পূরণ করতে হবে। উক্ত ফর্মের প্রথম অংশটি প্রার্থী নিজেই পূরণ করবেন। দ্বিতীয় অংশটি প্রার্থীর স্বাস্থ্য পরীক্ষা এবং সংশ্লিষ্ট ল্যাবরেটরির রিপোর্ট মূল্যায়ন পূর্বক একজন রেজিস্টার্ড চিকিৎসক কর্তৃক পূরণ করতে হবে। উল্লেখ্য, দ্বিতীয় অংশের স্বাস্থ্য পরীক্ষার জন্য চিকিৎসক অথবা সংশ্লিষ্ট হাসপাতালের ফি এবং ল্যাবরেটরি রিপোর্টের ফি সংশ্লিষ্ট প্রার্থীকেই বহন করতে হবে।

স্বাস্থ্য পরীক্ষায় যদি দৃষ্টিশক্তির ত্রুটি ধরা পরে, তাহলে সাত দিনের মধ্যে পুনঃপরীক্ষা করা যেতে পারে। অন্যান্য অস্থায়ী অনুপযুক্ততা যথাঃ হাইড্রোসিল, হার্নিয়া ইত্যাদি এক মাসের মধ্যে পুনঃপরীক্ষার জন্য বিবেচিত হতে পারে। এই ধরনের অসুস্থতা পুনঃপরীক্ষার প্রয়োজন হলে প্রার্থীর নিজস্ব খরচে যেকোন বিশেষজ্ঞ চিকিৎসকের মতামতের জন্য বিশ্ববিদ্যালয়ের প্রধান চিকিৎসক সুপারিশ করতে পারেন। তবে এই সুপারিশ ২০২০-২০১১ শিক্ষাবর্ষে ভর্তি কমিটির সভাপতি কর্তৃক অনুমোদিত হতে হবে।

অত্র নোটিশের পরিশিষ্ট-০১ এ উল্লেখিত নির্ধারিত তারিখ ও সময়ে প্রার্থীকে পূরণকৃত Medical Screening ফর্ম, ল্যাবরেটরি রিপোর্ট এবং প্রযোজ্য ক্ষেত্রে অন্যান্য কাগজপত্র সশরীরে উপস্থিত হয়ে জমা দিতে হবে।

দ্বিতীয় ধাপ: ভর্তি ফি প্রদান

প্রকৌশল অনুষদসমূহের বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগে ভর্তির জন্য ৭,১৫০/- টাকা এবং স্থাপত্য বিভাগে ভর্তির জন্য ৭,২০০/- টাকা ফি জমা দিতে হবে।

তৃতীয় ধাপ: মূল সনদ, স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট এবং ভর্তি ফি এর রশিদ জমা প্রদান সাপেক্ষে ভর্তি নিশ্চিতকরণ

ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত তালিকাভুক্ত প্রার্থীদের অত্র নোটিশের পরিশিষ্ট-০১ এ উল্লেখিত নির্ধারিত স্থান, তারিখ ও সময়ে সশরীরে উপস্থিত হতে হবে এবং নিম্নবর্ণিত প্রক্রিয়াসমূহ ক্রমানুসারে অনুসরণ করতে হবেঃ

(ক) সনদ ও দলিলাদি যাচাই এবং জমা প্রদান

(ক.১) প্রথমত, নির্ধারিত বুথে নিম্নলিখিত দলিলাদি জমা দিতে হবেঃ মূল সনদ এবং অন্যান্য

(i) মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/ দাখিল অথবা সমমানের পরীক্ষার মূল সনদ এবং ফটোকপি (এক কপি)।

(ii) মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/ দাখিল অথবা সমমানের পরীক্ষার মূল ট্রান্সক্রিপ্ট বা গ্রেডশীট এবং ফটোকপি (এক কপি)।

(iii) উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/ আলিম অথবা সমমানের পরীক্ষার মূল ট্রান্সক্রিপ্ট বা গ্রেডশীট এবং ফটোকপি (এক কপি)।

বি. দ্র.: ফটোকপি সত্যায়ন করার প্রয়োজন নেই।

উল্লেখ্য, এই সময়ে প্রদানকৃত ছাত্র/ ছাত্রীদের মূল ট্রান্সক্রিপ্ট/ গ্রেডশীট ও সনদ ভর্তি কমিটিসমূহের সভাপতি এর অফিসে জমা রাখা হবে। জমা গ্রহণের পর ভর্তি/ ভর্তির যোগ্যতা বাতিল ব্যতিরেকে এই সব কাগজপত্র সাময়িকভাবে ফেরৎ কিংবা ফটোকপি প্রদান করা হবে না।

(ক.২) সংরক্ষিত আসনের জন্য প্রাথমিকভাবে নির্বাচিত তালিকাভুক্ত ক্ষুদ্র জাতি গোষ্ঠী প্রার্থীদেরকে তাদের ক্ষুদ্র জাতি গোষ্ঠীত্বের প্রমাণস্বরূপ নিম্নোক্ত দলিলাদি জমা দিতে হবেঃ

(i) স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত সনদ।

(ii) ক্ষুদ্র জাতি গোষ্ঠী গোত্রের মোড়ল / হেডম্যান/ গোত্র প্রধান কর্তৃক প্রদত্ত সনদ যা স্থানীয় থানা নির্বাহী অফিসার/ জেলা প্রশাসক কর্তৃক প্রতিস্বাক্ষরিত হতে হবে।

(খ) স্বাস্থ্য পরীক্ষার ছাড়পত্র গ্রহণ

উপরোক্ত সনদ, ট্রান্সক্রিপ্ট এবং অন্যান্য দলিলাদির জমা দানের পর নির্দিষ্ট মেডিক্যাল বুথে স্বাস্থ্য পরীক্ষার জন্য নির্ধারিত ‘Medical Screening Form for Admission’ এর পুরণকৃত কপি, ল্যাবরেটরি রিপোর্ট এবং অন্যান্য কাগজপত্র (প্রয়োজন সাপেক্ষে) জমা দিতে হবে।

(গ) ভর্তি ফি জমা প্রদান

মেডিক্যাল অফিসারের ছাড়পত্র পাওয়ার পর ভর্তি ফি এর পে অর্ডারের/ ডিমান্ড ড্রাফট এর মূল কপি সহ তিনটি কপি নির্ধারিত বুথে জমা দিতে হবে।

উপরোক্ত প্রক্রিয়াসমূহ সঠিকভাবে সম্পাদন করার পর ভর্তি নিশ্চিত করা হবে।

মেধামান ও পছন্দক্রমের ভিত্তিতে প্রার্থীদের বিভাগ বন্টনের তালিকা অনুযায়ী স্থাপত্য, প্রকৌশল বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগে ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত ও অপেক্ষমান তালিকাভুক্ত প্রার্থীদের দলিলাদি যাচাই/ উপস্থিতি নিশ্চিতকরণ, স্বাস্থ্য পরীক্ষা এবং ভর্তির সময়সূচী

@studyzonebd.com