বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) – প্রাথমিক বাছাই ৪ জুন ১৮ জুন চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০২১-২০২২ শিক্ষাবর্ষে বিভিন্ন বিভাগে লেভেল-১, টার্ম-১-এ ছাত্র/ছাত্রী ভর্তির নিমিত্তে প্রাক-নির্বাচনী পরীক্ষা ০৪ জুন এবং চূড়ান্ত ভর্তি পরীক্ষা ১৮ জুন ২০২২ তারিখে অনুষ্ঠিত হবে।

-জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ

BUET Admission Circular 2021-22 – Apply Procedure

ধাপ – ১ঃ অনলাইন আবেদন প্রক্রিয়া

একজন আবেদনকারীকে নির্ধারিত সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.buet.ac.bd) এর অনলাইন জমা পদ্ধতির মাধ্যমে সঠিকভাবে ফরম পূরণ করে অনলাইন আবেদনপত্র জমা দিতে হবে । উপযুক্ত স্থানে সম্প্রতি তোলা একটি পাসপোর্ট সাইজের রঙিন ছবি (প্রায় 300×350 পিক্সেল এবং সর্বোচ্চ 75 KB সাইজ) এবং স্বাক্ষর (স্ক্যান করা বা ছবি তোলা, আনুমানিক 300×80 পিক্সেল এবং সর্বোচ্চ 20 KB সাইজ) আপলোড করতে হবে (JPG ফরম্যাট) ।

উল্লেখ্য, ছবি ও স্বাক্ষর পরীক্ষার হলে যাচাই করা হবে।

“প্রিভিউ” বোতামে ক্লিক করলে ফটোগ্রাফ এবং স্বাক্ষর সহ যথাযথভাবে পূরণ করা আবেদনপত্রের একটি “প্রিভিউ অফ অ্যাপ্লিকেশান” পৃষ্ঠা প্রদর্শিত হবে। প্রয়োজনে “আপডেট” বোতামে ক্লিক করে আবেদনপত্রে প্রদত্ত তথ্য সম্পাদনা করা যেতে পারে।

উল্লেখ্য যে এটি প্রাথমিক আবেদন ফর্ম । “ফাইনাল সাবমিট” বোতামে ক্লিক করার পর ধাপ 3-এ অতিক্রম পর আবেদনপত্র জমা হবে।

আবেদনপত্রটি সফলভাবে জমা দিলে একটি নিশ্চিতকরণ পৃষ্ঠা তৈরি হবে যেখানে একটি 5-সংখ্যার আবেদন ক্রমিক নম্বর এবং অন্যান্য প্রাসঙ্গিক নির্দেশনা দেওয়া হবে। নিশ্চিতকরণ পৃষ্ঠার নীচে “আবেদনের রসিদ ডাউনলোড করুন” বোতামটি ক্লিক করলে “আবেদনের প্রাপ্তি” এর একটি পিডিএফ সংস্করণ স্বয়ংক্রিয়ভাবে তৈরি হবে। আবেদনকারীকে এই “আবেদনের রসিদ” এর একটি প্রিন্ট আউট নিতে হবে এবং এটি সুরক্ষিত রাখতে হবে।

কিছু আবেদনকারীর “আবেদনপত্র” এবং “আবেদনের রসিদ”-এ নিম্নলিখিত চিহ্নগুলি উপস্থিত হতে পারে: 

“আবেদনের রসিদ” ছাড়াও, এই ধরনের চিহ্ন সহ এই আবেদনকারীদের জন্য আবেদনপত্রের একটি পিডিএফ সংস্করণও তৈরি করা হবে। আবেদনকারীকে সাদা 80 গ্রাম (gsm) A4 পৃষ্ঠার (তিন পৃষ্ঠা) একপাশে আবেদনপত্রের একটি প্রিন্ট আউট নিতে হবে। এই 3-পৃষ্ঠা ফাইলের প্রথম দুটি পৃষ্ঠায় “আবেদন ফর্ম” রয়েছে যা অনলাইনে পূরণ করা হয়েছে এবং তৃতীয় পৃষ্ঠাটি “আবেদন ফর্মের রসিদ”। আবেদনকারীকে এই আবেদনপত্রটি সুরক্ষিত রাখতে হবে এবং পরবর্তী পদক্ষেপের জন্য ধাপ 4 অনুসরণ করতে হবে।

ধাপ – ২ঃ আবেদন ফি প্রদান (সোনালী ব্যাংক/নগদ/রকেট/বিকাশ)

 আবেদনকারীকে অবশ্যই যেকোন অর্থপ্রদানের গেটওয়ের মাধ্যমে আবেদন ফি প্রদান করতে হবে- সোনালী ব্যাংক অনলাইন পোর্টাল, সোনালী ই-সেবা মোবাইল অ্যাপ, নগদ, রকেট, নেক্সপে, বিকাশ মোবাইল/ অনলাইন ব্যাঙ্কিং তাদের নিজ নিজ গ্রুপ অনুযায়ী নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

গ্রুপবিভাগআবেদন এবং ভর্তি পরীক্ষার জন্য ফি
“ক”প্রকৌশল বিভাগ, এবং নগর ও আঞ্চলিক পরিকল্পনা বিভাগটাকা 1000/-
(এক হাজার টাকা মাত্র)
“খ”প্রকৌশল বিভাগ, নগর ও আঞ্চলিক পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগটাকা 1200/-
(এক হাজার দুইশত টাকা মাত্র)

ধাপ – ০৩ঃ অর্থ রসিদ সংগ্রহ

যদি একজন আবেদনকারী আবেদনের জন্য ফি পাঠান, তাহলে তিনি ওয়েবসাইটে “ডাউনলোড মানি রসিদ” লিঙ্কে ক্লিক করে অর্থ রসিদের একটি পিডিএফ সংস্করণ ডাউনলোড করতে পারেন এবং তারপরে এটি মুদ্রণ করতে পারেন। এরপরে, আবেদনকারীকে আবেদনটি চূড়ান্ত করতে “চূড়ান্ত জমা দিন” বোতামে ক্লিক করতে হবে।

ধাপ – ০৪ঃ E, T, S বা R চিহ্ন দ্বারা চিহ্নিত আবেদনকারীদের প্রয়োজনীয় নথিপত্র জমা দিতে হবে।

যেসব আবেদনকারীর “আবেদনের প্রাপ্তি” প্রতীক E, T, R বা S দ্বারা চিহ্নিত করা হয়েছে (পদক্ষেপ 1 এ বর্ণনা করা হয়েছে) তাদের অবশ্যই নিম্নলিখিত নথির হার্ড কপি (ব্যক্তিগতভাবে/কুরিয়ার দ্বারা) রেজিস্ট্রার অফিস, বুয়েটের মধ্যে জমা দিতে হবে নির্দিষ্ট তারিখ অথবা তারা ভর্তির হোম পেজে “ETRS ফাইল আপলোড” বোতামে ক্লিক করে প্রয়োজনীয় নথিপত্র অনলাইনে আপলোড করতে পারে।

i) সাদা 80 gm(gsm) A4 পৃষ্ঠার (3 পৃষ্ঠা) একপাশে প্রিন্ট করা আবেদনপত্র।

ii) এসএসসি বা ঢাখিল বা সমমানের পরীক্ষার গ্রেড শীট এবং সার্টিফিকেটের সত্যায়িত ফটোকপি।

iii) এইচএসসি বা আলিম বা সমমানের পরীক্ষার গ্রেড শিটের সত্যায়িত ফটোকপি। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অধ্যক্ষ কর্তৃক যথাযথভাবে সত্যায়িত এইচএসসি বা আলিম বা সমমানের পরীক্ষার টেবুলেশন শীটও গ্রহণ করা হবে।

iv) মুদ্রিত “মানি রসিদ”।

v) মুদ্রিত “আবেদনের রসিদ”।

vi) উপজাতীয় আবেদনকারীদের বাংলাদেশী নাগরিকত্বের প্রমাণ এবং তাদের উপজাতীয় অবস্থা। তাদের অবশ্যই জমা দিতে হবে:

   - স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের প্রত্যয়নপত্র

   - প্রাসঙ্গিক গোত্রের মোরোল/হেডম্যান/প্রধানের কাছ থেকে সার্টিফিকেট।

আপনি যদি অনলাইনে উপরের নথিগুলি জমা দেন তবে আপনি সমস্ত নথি স্ক্যান করে একটি একক পিডিএফ তৈরি করতে পারেন এবং ভর্তির হোম পেজে “ETRS ফাইল আপলোড” বোতামে ক্লিক করে আপলোড করতে পারেন। আপনি ডিজিটালভাবে আবেদনপত্রে স্বাক্ষর করতে পারেন।

ধাপ – ০৫ঃ অ্যাডমিট কার্ড সংগ্রহ

প্রাক-ভর্তি পরীক্ষার জন্য যোগ্য আবেদনকারীদের তালিকা ঘোষণা করার পরে, একজন যোগ্য আবেদনকারী “অ্যাডমিট কার্ড ডাউনলোড করুন” লিঙ্কে ক্লিক করে ওয়েবসাইট থেকে প্রাক-ভর্তি পরীক্ষার জন্য প্রবেশপত্র ডাউনলোড করতে পারেন। তাকে অবশ্যই A4 সাইজের অফসেট (80 জিএসএম) সাদা কাগজে এই প্রবেশপত্রটি প্রিন্ট করতে হবে এবং এটি নিরাপদে রাখতে হবে। প্রবেশপত্র ছাড়া কোনো প্রার্থীকে পরীক্ষার হলে প্রবেশ করতে দেওয়া হবে না।

বুয়েট ভর্তি পরীক্ষার আবেদন প্রকিয়া
আবেদনের লিংকঃ http://ugadmission.buet.ac.bd
BUET Admission Marks Distribution

Group ‘KA’
Math – 200
Physics – 200
Chemistry – 200

Group ‘KHA’
Math – 200
Physics – 200
Chemistry – 200
Hand Drawing – 400

@studyzonebd.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *