গুচ্ছভুক্ত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ৩০ নভেম্বর, ২০২১ এবং শেষ তারিখ ১৫ ডিসেম্বর,২০২১।

আবেদনের সময়কালঃ ৩০/১১/২০২১ তারিখ দুপুর ১২:০০ টা থেকে ১৫/১২/২০২১ তারিখ রাত ১১:৫৯টা পর্যন্ত।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

ভর্তি বিজ্ঞপ্তি

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর-এ ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ০৬ (ছয়)টি অনুষদের ২২ (বাইশ)টি বিভাগে ১ম বর্ষ স্নাতক (সম্মান), বিএসসি (ইঞ্জিনিয়ারিং) এবং বিবিএ প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তির আবেদন আহ্বান হচ্ছে। কেবলমাত্র GST (General, Science & Technology) গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা এই ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে। এজন্য আগ্রহী প্রার্থীদেরকে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে এবং GST পরীক্ষার ফলাফলের মেধাক্রম অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করা হবে। উল্লেখ্য যে, ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের জন্য অত্র বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রণীত নতুন মূল্যায়ন পদ্ধতি প্রয়োগ হবে। ভর্তির আসন সংখ্যাসহ অনুষদ ও বিভাগগুলোর বিবরণ নিম্নরূপ:

১। রেজিস্ট্রেশন পদ্ধতিঃ

(ক) অনলাইনে Registration এর জন্য শিক্ষার্থীদের GST ভর্তি পরীক্ষার রোল নম্বর, HSC/সমমানের পরীক্ষার রোল নম্বর, HSC/সমমানের পরীক্ষার রেজিষ্ট্রেশন নম্বর (যদি থাকে), একটি মোবাইল নম্বর (নিজস্ব) ব্যবহার করতে হবে এবং কোটায় ভর্তিত্বেক শিক্ষার্থীদের কোটার Option নির্ধারণ করত: Registration সম্পন্ন করতে হবে। কোটার Option সিলেক্ট না করলে কোন শিক্ষার্থী কোটাভূক্ত হতে পারবে না।

খ) Registration বাটনে ক্লিক করার পর শিক্ষার্থীর ব্যবহৃত মোবাইল নম্বরে একটি Registration PIN নম্বর প্রেরণ করা হবে। PIN নম্বরটি ব্যবহার করে শিক্ষার্থীরা অনলাইনে Registration প্রক্রিয়া সম্পন্ন করবে। পরবর্তীতে Log in করার জন্য PIN নম্বরটি অবশ্যই সংরক্ষণ করতে হবে।

(গ) Log in করার পর শিক্ষার্থীদের Eligible Subject গুলো প্রদর্শিত হবে। Eligible Subject List থেকে অবশ্যই সকল Eligible Subject এর পছন্দক্রম নির্ধারণ করতে হবে। উল্লেখ্য, আবেদন ফি এর Payment সম্পন্ন করার পূর্ব পর্যন্ত শিক্ষার্থীরা এই পছন্দক্রম পরিবর্তন করতে পারবে।

(ঘ) পছন্দক্রম নির্ধারণ করার পর Payment Option এ গিয়ে Bkash/Rocket/Sure Cash/ Nagad এর যে কোন একটি Mobile Financial Service ব্যবহার করে আবেদন ফি প্রদান করা যাবে। Payment সম্পন্ন করার পর শিক্ষার্থীরা পছন্দক্রম পরিবর্তন করতে পারবে না। ফি জমাদানের পর শিক্ষার্থীর মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে তার বিষয় পছন্দক্রম এবং আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার বার্তা প্রেরণ করা হবে।

২। অনুষদভুক্ত বিভাগসমূহের ভর্তির শর্তাবলীঃ

৩। আবেদনকৃত শিক্ষার্থীদের GST পরীক্ষায় প্রাপ্ত নম্বর ও পছন্দক্রম অনুযায়ী বিষয় নির্ধারণ করে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে। চূড়ান্ত ফলাফল প্রকাশের পর ফলাফল অনুসারে সাক্ষাৎকার (কাগজপত্র যাচাই-বাছাইকরণ) গ্রহণ করা হবে। আসন শুন্য থাকা সাপেক্ষে পরবর্তীতে অপেক্ষমান তালিকা প্রকাশ করা হবে। ভর্তি প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত ভর্তিকৃত শিক্ষার্থীদের মধ্যে Auto Migration প্রক্রিয়া চলমান থাকবে।

৪। একাধিক শিক্ষার্থী একই নম্বর পেলে GST পরীক্ষায় ইংরেজি বিষয়ে প্রাপ্ত নম্বর, GST ভর্তি পরীক্ষার রোল নম্বরের ক্রম অনুসারে মেধাক্রম নির্ধারণ করা হবে।

৫। কোটায় ভর্তি (আসন সংখ্যা, ভর্তির যোগ্যতা ও বিভাগ নির্ধারণ)ঃ

মোট আসন সংখ্যার শতকরা ৫ জন মুক্তিযোদ্ধা কোটা (FFQ/FFG), শতকরা ১.৫ জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠি (SEQ), শতকরা ১ জন প্রতিবন্ধী (PDQ), শতকরা ২ জন পোষ্য (WQ), শতকরা ০.৫ জন দলিত (HQ) কোটায় ভর্তি করা হবে। মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে সরকার কর্তৃক ঘোষিত নীতিমালা অনুসরণ করা হবে। কোটায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সাক্ষাৎকার গ্রহণ করা হবে এবং বিভাগসমূহের ভর্তির শর্ত পূরণ সাপেক্ষে বিভাগ নির্ধারণ করে কোটার ভর্তির তালিকা প্রকাশ করা হবে। কোটায় ভর্তিকৃত শিক্ষার্থীর সংখ্যা মোট আসন সংখ্যার অতিরিক্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *