Search
Close this search box.

Apply for Medical (MBBS) Admission Exam 2022

How to apply Medical Admission HSC Batch 2020-21 MBBS Admission Exam 2022

অনলাইন আবেদনপত্র পূরণের নিয়মাবলিঃ

১। অনলাইনে আবেদনপত্র জমা দেওয়ার পূর্বে নির্দেশাবলি ভালভাবে পড়ে, বুঝে নির্দেশনা অনুযায়ী সতর্কতার সাথে দাখিল করতে হবে। Website: http://dgme.teletalk.com.bd

২। Website এ আবেদনপত্র পূরণের পূর্বে নিম্নেবর্ণিত তথ্য ও অন্যান্য উপকরণ সমূহ সাথে রাখতে হবে। অনলাইনে আবেদনপত্র পূরণ করার পর, টেলিটক প্রি-পেইড নম্বর থেকে ১০০০/– (এক হাজার) টাকা পরীক্ষার ফি অবশ্যই জমা দিতে হবে। ফি জমা দেয়ার পর দাখিলকৃত আবেদনপত্রের কোনাে পরিবর্তন করা যাবে না এবং আবেদনপত্র চুড়ান্তভাবে গৃহীত হবে। 

প্রথম আবেদনের ফি জমা দেয়ার পর দাখিলকৃত আবেদনপত্রের কোনাে সংশােধন করা প্রয়ােজন হলে পুনরায় ফি জমা দেয়া সাপেক্ষে পুনরায় আবেদন করা যাবে।তবে এক্ষেত্রে সর্বশেষ আবেদনপত্র বৈধ ও চুড়ান্ত বলে বিবেচিত হবে।

৩। (ক) 300 x 300 pixel মাপের নিজের একটি রঙ্গিন ছবি jpg)| ফাইলের সাইজ 100 KB এর বেশী হবে না। (স্ক্যান করা অথবা ডিজিটাল ক্যামেরায় তােলা)।

(খ) 300 x 80 pixel মাপের স্ক্যান করা নিজের একটি স্বাক্ষর (jpg); (কাগজে গাঢ় করে স্বাক্ষর করে তারপর স্ক্যান করতে হবে)। ফাইলের সাইজ 60 KB এর বেশী হবে না। ছবি ও স্বাক্ষর প্রয়ােজনীয় মাপে তৈরি করা ও মিলিয়ে দেখার জন্য Home Page এ একটি Link দেয়া আছে।

৪। ৩ এ বর্ণিত ছবি ও স্বাক্ষর কম্পিউটারে (যে কম্পিউটার থেকে Website-এ ঢুকবেন) অথবা Pendrive-এ পূর্ব থেকে সংরক্ষণ করতে হবে। 

৫।ইংরেজিতে নিজের জেলা, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা (জেলা, থানা/উপজেলা, পােস্ট কোড ইত্যাদি) লিখিত ভাবে নিজের কাছে সংরক্ষণ করতে হবে।

৬। ভর্তিচ্ছু মেডিকেল কলেজসমূহের নাম নিজের পছন্দের ক্রমানুসারে সাজিয়ে লিখে রাখা প্রয়ােজন। এটা করার আগে অভিভাবক/স্বজনদের সাহায্য নেয়া যেতে পারে। কারণ পছন্দক্রম একবার দেয়ার পর আর পরিবর্তন করা যাবে না। কলেজ কোডগুলাে 11 থেকে 47 (সারণি-২ দ্রষ্টব্য) জানা থাকতে হবে।

৭। উপরােক্ত তথ্যগুলি ও সাথে এই নিয়মাবলির একটি কপি প্রস্তুত থাকলে http://dgme.teletalk.com.bd ক্লিক করতে হবে। প্রথমে ভর্তির নিয়মাবলির একটি সংযোেগ দেখা যাবে, সেখানে ক্লিক করে বিস্তারিত পড়ে নিতে হবে। পড়া শেষ হলে আগের পৃষ্ঠায় ফেরৎ আসতে হবে। 

৮। এখানে দুটি অপশন আছে। যারা এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় পাশ করেছে তাদের জন্য একটি, অপরটি যারা O Level/A-Level বা বিদেশ থেকে পাশ করেছে তাদের জন্য। দ্বিতীয় ধরনের প্রার্থীদের পরিচালক, চিকিৎসা শিক্ষা (Director, Medical Education), স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর, মহাখালী এর কাছ থেকে আবেদনপত্র পূরণের পূর্বেই Equivalent Certificate ID সংগ্রহ করতে হবে। ID ছাড়া ফরম পূরণ করা যাবে না।।

৯। প্রথম অপশনে ক্লিক করুন। পৃষ্ঠার নিচে Next হাইলাইট হবে এবং সেটা ক্লিক করুন। দ্বিতীয় পৃষ্ঠা আসবে।

১০। এখানে এসএসসি/সমমান, এইচএসসি/সমমান ইত্যাদির Roll Number, Registration Number, Board, Year পূরণ করতে হবে। প্রার্থীর উপজাতীয় কোটায় সুযােগ থাকলে Tribal applicant or a non-tribal applicant from Hilltract’s অপশনে ক্লিক করতে হবে। এখানে ক্লিক না করলে পরের পৃষ্ঠায় উপজাতি সংশ্লিষ্ট অপশনের সুযােগ থাকবে না এবং উপজাতীয় কোটায় নির্ধারিত GPA ৮.০০ কার্যকরী হবে না। উপজাতি/পার্বত্য জেলার অ-উপজাতি কোটায় আবেদনকারী প্রার্থীদের উপজাতি/পার্বত্য জেলার অ-উপজাতি সনদের স্মারক নম্বর/সনদ নম্বর ও তারিখ অনলাইন আবেদনে এন্ট্রি করতে হবে স্মারক নম্বর/সনদের নম্বর ও তারিখ ছাড়া উপজাতি/পার্বত্য জেলার অ-উপজাতি কোটায় অনলাইনে এন্ট্রি হবে না। কোটায় ভর্তির সুযােগ পেলে ভর্তির সময় প্রয়ােজনীয় কাগজ দেখাতে না পারলে ভর্তির সুযােগ বাতিল হয়ে যাবে।

১১। এখানে কোন কিছু ভুল হলে Reset ক্লিক করে আবার পূরণ করতে হবে। সব তথ্য সঠিকভাবে পূরণ হলে Next ক্লিক করে পরের পৃষ্ঠায় যেতেহবে।

১২। এ পৃষ্ঠার উপরের অংশে প্রার্থীর নাম, পিতা-মাতার নাম, জন্ম তারিখ এবং পৃষ্ঠার মাঝামাঝি পরীক্ষায় প্রাপ্ত লেটার গ্রেডসমূহ এবং গ্রেড পয়েন্ট স্বয়ংক্রিয়ভাবে চলে আসবে। (O level/A level প্রার্থীরা অপশনে গিয়ে নিজে পূরণ করবেন)।

১৩। পরীক্ষার সময় ইংরেজি প্রশ্নের প্রয়ােজন হলে এখানে Question Language ইংরেজি অপশন পূরণ করতে হবে।

১৪। Home District পূরণ করতে হবে। পূরণকৃত জেলার কোটায় ভর্তির আসন বরাদ্দ পেলে ভর্তির জন্য সময় সে জেলার সার্টিফিকেট দেখাতে পারলে বরাদ্দকৃত আসন বাতিল হয়ে যাবে।

১৫। পূর্বের পৃষ্ঠায় Tribal Quota এ ক্লিক করে থাকলে, এখানে Tribal Quota লিস্ট (সারণি-৪) থেকে একটি নির্বাচন করতে হবে।

১৬। মুক্তিযােদ্ধা কোটার (সন্তান, সন্তানদের সন্তান) দাবিদার হলে এখানে Eligible for Freedom Fighter Quota ক্লিক করতে হবে। মুক্তিযােদ্ধা কোটায় আবেদনকারী প্রার্থীদের মুক্তিযােদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের স্মারক নং ৪৮.০০.০০০০.০০৩.২৫.০১৯.২০.৮৭৫ তারিখ ১৮/১০/২০২০ খ্রি: মূলে প্রকাশিত পরিপত্র অনুযায়ী স্বীকৃত তালিকা/গেজেটের নম্বর অনলাইন আবেদনে এন্ট্রি করতে হবে। তবে চূড়ান্তভাবে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর নির্বাচিত মেডিকেল কলেজে ভর্তির সময় মুক্তিযােদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের বর্ণিত পরিপত্র অনুযায়ী মুক্তিযােদ্ধা কোটায় অন্তর্ভুক্তির যথাযথ প্রমাণাদি দাখিল করতে হবে। প্রমাণক ভুল প্রমাণিত হলে মেডিকেল কলেজে ভর্তির যােগ্য বিবেচিত হবে না। ভুল করে এই মুক্তিযােদ্ধা কোটা অপশন দেয়ার পর মেধা কোটায় আসন পেলেও ভর্তি বাতিল হবে। (মুক্তিযােদ্ধা কোটার দাবিদার সন্তানদের সন্তান এর ক্ষেত্রে সরকার কর্তৃক জারীকৃত অন্যান্য বিধি বিধান অনুসরণ করা হবে)।

১৭। এরপর Present Address এবং Permanent Address পূরণ করতে হবে। Present Address ও Permanent Address এক হলে Permanent Address এর সামনের বাটনে ক্লিক করলেই চলবে।

১৮। এগার (১১) ডিজিটের একটি মােবাইল নম্বর বাধ্যতামূলক যা ভর্তি প্রক্রিয়া চলাকালিন সার্বক্ষণিক অবশ্যই চালু রাখতে হবে। টাকা জমা দেওয়ার পর এই মােবাইলে USER ID, PASSWORD ও পরীক্ষার কেন্দ্রের নাম SMS এর মাধ্যমে আসবে। প্রয়ােজনে যােগাযােগের জন্য দ্বিতীয় ঘরে আরেকটি মােবাইল নম্বর দিতে হবে।

১৯। এরপর Choice Option পূরণ করতে হবে। বাম পাশের কলেজের লিস্ট থেকে পছন্দের কলেজকে হাইলাইট করে Add বাটন ক্লিক করলে সেটা ডানদিকে চলে যাবে। এভাবে এক এক করে নিজের পছন্দের ক্রমানুসারে কলেজগুলােকে ডানদিকে নিতে হবে। ডান পাশের লিস্ট হবে পছন্দক্রম। কলেজ পছন্দের তালিকায় কমসংখ্যক কলেজের নাম নির্বাচন করা হলে মেধা তালিকায় নির্বাচিত হলেও অপেক্ষমান তালিকায় নাম চলে যেতে পারে এবং আসন না পাওয়ার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে সর্বোচ্চ সংখ্যক কলেজের নাম নির্বাচন করা উচিত।

২০। এবার পূর্ব থেকে তৈরি করে রাখা ছবি ও স্বাক্ষর কম্পিউটার থেকে অথবা পেনড্রাইভ থেকে ব্রাউজ করে সিলেক্ট করতে হবে।

২১। Validation Code যেভাবে দেওয়া আছে সেভাবে টাইপ করতে হবে।

২২। পৃষ্ঠার শেষে Declaration বাটনে ক্লিক করে Submit ক্লিক করতে হবে।

২৩। কিছুক্ষণ সময় নিয়ে ছবি ও স্বাক্ষর আপলােড হবে এবং পরের পৃষ্ঠা দেখা যাবে। ছবি ও স্বাক্ষর সাইজ মত না হলে আপলােড হবে না। ছবি ও স্বাক্ষর সাইজ মত করার অপশন অনলাইনে রয়েছে। 

২৪। এই পৃষ্ঠায় একটি User ID নম্বর দেখা যাবে। এই নম্বর যত্ন সহকারে সংরক্ষণ করতে হবে, কারণ এটা দিয়ে টেলিটক প্রি-পেইড নম্বর থেকে আবেদনকারীর ছবি ও স্বাক্ষরসহ সকল তথ্য দেখা যাবে। এই পৃষ্ঠা অবশ্যই প্রিন্ট করে রাখতে হবে। কেননা এই ছবি ও স্বাক্ষরেই তিনি সর্বত্র পরিচিত হবেন।

২৫। এ পৃষ্ঠায় যদি কোন ভুল তথ্য দেখা যায় অথবা ছবি বা স্বাক্ষর ভুল হয় তবে সঠিক ছবি/স্বাক্ষর বা তথ্য যােগ করে নতুনভাবে ফরম পূরণ করতে হবে। একবার টাকা জমা দিলে এর পর ছবি বা স্বাক্ষর পরিবর্তনের সুযােগ নেই। কারিগরি সহায়তার জন্য যে কোন টেলিটক নম্বর হতে ১২১অথবা অন্য যে কোন অপারেটর থেকে ০১৫০০১২১১২১ নম্বরে এ রাত দিন ২৪ ঘন্টা কল করা যাবে।

২৬। টেলিটক প্রি-পেইড নম্বরের মাধ্যমে ফি জমা দেয়ার পর User ID এবং Password পাওয়া যাবে, যা উভয় মােবাইল নম্বরে আসবে। আবেদনপত্র পূরণের সময় স্টার চিহ্নিত মােবাইল নম্বরটি যে কোন অপারেটরের মােবাইল হতে পারে। User ID ও Password দিয়ে ২৬-০৩-২০২২ খ্রি., শনিবার থেকে প্রবেশপত্র ডাউনলােড করা যাবে।

২৭। ফি জমা দেয়ার পদ্ধতিঃ 

(ক) টেলিটকের প্রি-পেইড মােবাইল ফোনের Message অপশনে গিয়ে MBBS লিখে, স্পেস দিয়ে User ID লিখে 16222 নম্বরে SMS প্রেরণ করতে হবে:

উদাহরণ: MBBS<Space>FRLGCT টাইপ করে Send করুন 16222 নম্বরে।

এখানে FRLGCT হলাে ফরম পূরণ করে পাওয়া User ID

ফিরতি SMS-এ একটি PIN, প্রার্থীর নাম এবং পরীক্ষার ফি হিসেবে ১০০০/– (এক হাজার) টাকা কেটে রাখার তথ্য দিয়ে সম্মতি চাওয়া হবে। সম্মতি দেয়ার জন্য নিম্নোক্তভাবে 16222 নম্বরে SMS পাঠাতে হবে।

(খ) Message অপশনে গিয়ে MBBS লিখে, স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে PIN লিখে স্পেস দিয়ে পছন্দের সর্বোচ্চ চারটি Centre Code (১ নং সারণি) কমা (,) দিয়ে (উদাহরণ: নিচে দেওয়া হলাে) লিখে 16222 নম্বরে SMS প্রেরণ করতে হবে। 

উদাহরণ: MBBS<Space>YES<Space> 456789<Space>19,38,47,26 টাইপ করে Send করুন 16222 নম্বরে।

ফিরতি SMS এ পাওয়া PIN Number এবং 19,38,47,26 নম্বরগুলাে হলাে পরীক্ষা কেন্দ্রের কোড নম্বর। PIN নম্বরটি সঠিক ভাবে লেখা হলে উক্ত টেলিটকের প্রি-পেইড মােবাইল থেকে পরীক্ষার ফি বাবদ ১০০০/– (এক হাজার) টাকা কেটে রাখা হবে এবং প্রার্থীকে ফিরতি SMS-এ পরীক্ষা কেন্দ্রের নাম জানিয়ে একটি User ID I Password দেওয়া হবে।

২৮। ২৬-০৩-২০২২খ্রিঃ, শনিবার থেকে প্রার্থী উক্ত User ID ও Password দিয়ে তার প্রবেশ পত্র Download করে প্রিন্ট নিবেন।

২৯। প্রবেশপত্র ওয়েব সাইটে দেওয়ার বিষয়টি SMS-এ জানানাে হবে। প্রবেশপত্র হারিয়ে গেলে পুনরায় একই প্রক্রিয়ায় প্রবেশপত্র সংগ্রহ করা যাবে। পরীক্ষার ফলাফল প্রার্থীর মােবাইলে SMS এবং DGME এর ওয়েবসাইট www.dgme.gov.bd এবং DGHS-এর ওয়েবসাইট Www.dghs.gov.bd এর মাধ্যমে জানানাে হবে। 

Download করা প্রবেশ পত্র এবং এইচএসসি/সমমান পরীক্ষার Registration ফরম পরীক্ষার হলে অবশ্যই নিয়ে আসতে হবে।

সারণি-০১: বিভিন্ন পরীক্ষা কেন্দ্রের নাম ও কোড

College CodeCollege Name Examination  Centre
13Bangabandhu Sheikh Muiib Medical College, Faridour.
15Chattogram  Medical  College, Chattogram
18Cumiffa Medical College, Cumilla
19Dhaka Medical College, Dhaka
21Khulna Medical College, Khulna
23M Abdur Rahim Medical College, Dinaiour
24M.A.G. Osmani Medical College, Sylhet
26Mugda Medical College, Dhaka
27Mymensingh  Medical  College, Mymensingh
31Pabna Medical College, Pabna
33Rajshahi  Medical College, Rajshahi
35Rangour Medical College, Rangpur
42Sher-E-Bangla  Medical College, Barishal
38Shaheed Suhrawardy Medical College, Dhaka
39Shaheed Syed Nazrul Islam Medical College, Kishoregani
41Shaheed Ziaur Rahman Medical College, Bogura
46Sheikh Sayera Khatun Medical College, Gopalganj
47Sir Salimullah Medical College, Dhaka
99Dhaka Dental College, Dhaka